Free Shipping on orders over US$39.99 How to make these links

আমিরাতে অবৈধ প্রবাসীদের জন্য ‘সুখবর’

মধ্যপ্রাচ্যের অন্যতম সমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) বসবাসরত অবৈধ প্রবাসীদের জন্য সুখবর দিয়েছে দেশটির সরকার। প্রবাসীদের তিন মাসের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা দেওয়া হয়েছে, যা কার্যকর হবে আগামী ১ আগস্ট থেকে।

রোববার (২৪ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটাই জানানো হয়েছে।

দেশটির ফরেনার্স অ্যাফেয়ার্স অ্যান্ড পোর্ট ডিপার্টমেন্টের ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রাশেদি বলেন, ঘোষিত সময়ের মধ্যে অবৈধ প্রবাসীরা চাইলে নামমাত্র ফি দিয়ে তাদের কাগজপত্র বৈধ করে নিতে পারেন অথবা কোনো ধরনের জেল-জরিমানা ছাড়াই আমিরাত ত্যাগ করতে পারেন।

‘বৈধতা নিশ্চিত করে নিজেকে সুরক্ষিত করুন’ শীর্ষক এই সাধারণ ক্ষমার বিষয়টি শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানানো হবে বলে জানান তিনি।

এর আগে ২০১৩ সালে সাধারণ ক্ষমার আওতায় ৬২ হাজার অবৈধ অভিবাসী নিজেদের বৈধ করে নিয়েছিলেন আমিরাতে। এক্ষেত্রে বাংলাদেশের অবৈধ অভিবাসীরাও এ সুযোগ নিতে পারেন।

এদিকে অবৈধদের সাধারণ ক্ষমতার পাশাপাশি মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর নাগরিকদের জন্য এক বছরের বসবাসের ভিসা দেবে আমিরাত সরকার।

এ বিষয়ে সাঈদ রাকান আল রাশেদি বলেন, সিরিয়া, লিবিয়া ও ইয়েমেনের মতো যুদ্ধ বিধ্বস্ত দেশের নাগরিকদের জন্য এই বিশেষ ভিসা দেওয়া হবে। এছাড়া ফিলিস্তিনের নাগরিকরাও এ ভিসা পেতে পারেন। আমিরাতে এসে ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে এবং পরে অবৈধ হয়ে গেছেন তারাও এই মানবিক সুবিধা পাবেন। এক্ষেত্রে তাদের কোনো ধরনের জরিমানা দিতে হবে না।

বিধবা ও তালাকপ্রাপ্তরাও এক বছরের জন্য এই বিশেষ ভিসা পাবেন বলে জানান তিনি।

সতর্ক করে দিয়ে সাঈদ রাকান আল রাশেদি বলেন, তিন মাসের মধ্যে কেউ এই সুযোগ গ্রহণ না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সে ক্ষেত্রে সংশ্লিষ্টদের জেল-জরিমানা হতে পারে।

Deshi products online
Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0