Free Shipping on orders over US$39.99 How to make these links

‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গ্রেফতার শাসকদের রাজনৈতিক দেউলিয়াত্বের প্রকাশ’

আশিক রহমান : নিরাপদ সড়কের দাবিতে গড়ে উঠা আন্দোলনে হামলাকারী দুর্বৃত্তদের গ্রেফতার না করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গ্রেফতার শাসক দলের রাজনৈতিক দেউলিয়াত্বের প্রকাশ বলে মনে করেন বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সড়ক আন্দোলনে শিক্ষার্থী ও সাংবাদিকদের উপর হামলার সচিত্র ছবি প্রচারিত হয়েছে। কিন্তু তাদের কাউকে গ্রেপ্তার করা হয়নি বা তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। এ সবই শাসকদের রাজনৈতিক দেউলিয়াত্বের প্রকাশ।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ উন্নয়নের মহাসড়কে চলতে গিয়ে গাড়ির ব্রেক ফেল করেছে। এখন এটা বেপরোয়া গতিতে দিকব্দিকশূন্য হয়ে চলছে। ক্ষমতাসীন সরকার তার গণবিচ্ছিন্নতার এমন পর্যায়ে পৌঁছেছে, সেটা বুঝতে পেরে একটা বেসামাল অবস্থার মধ্যে পড়ে গেছে। তারা একদিকে ছাত্রদের আন্দোলনকে যৌক্তিক বলছেন, অপরদিকে আন্দোলনকারী শিক্ষার্থী ও সাংবাদিকদের উপর হামলাকারীদের রক্ষার চেষ্টা করছেন। এক প্রশ্নের জবাবে খালেকুজ্জামান বলেন, সার্বিকভাবে অরাজকতা, বিশৃঙ্খলা এমন এক পর্যায়ে চলে গেছে তা নিয়ন্ত্রণ করার সাধ্য বা ক্ষমতা তাদের আর নেই। গণবিচ্ছিন্নতার এমন একটা জায়গায় তারা গেছে যে একটা নির্বাচন বা জনগণের মতামতের ভিত্তিতে ক্ষমতায় ফিরে আসার বা থাকার আর কোনো সুযোগও নেই তাদের সামনে। সেই পরিস্থিতিতে দমন-পীড়নের মাধ্যমে ইতিহাসের শিক্ষা না নিয়ে তারা সেই পথেই অগ্রসর হচ্ছেন।

তিনি বলেন, শাসকদের এ প্রচেষ্টা তাদের জন্য শুভ পরিণতি বয়ে আনবে না। একইসঙ্গে দেশের জন্য খুব বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতিকে আরও নাজুক করে ফেলছে। ফলে আমরা গ্রেপ্তারকৃত ২২ শিক্ষার্থীর নিঃশর্ত মুক্তি চাওয়ার পাশাপাশি হামলাকারীদের চিহ্নিত করে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

Probashi Barta Corporation (PBC24 - USA)
Logo
Reset Password
Compare items
  • Total (0)
Compare
0